কক্সবাজার টিউটোরিয়াল ডট টিকে::..জেলার সর্ব প্রথম টিউটোরিয়াল ব্লগ । ক'জন তরুন নিয়ে আমাদের এই ব্লগটির সুচনা ।প্রতিদিনের আপডেট পেতে হলে ব্রাউজ করুন WWW.COXSBAZARTUTORIAL.TK | বিশ্বের টপ টেন নেটবুক! ফেইসবুকের প্রাইভেসিতে পরিবর্তন আসছে আগামী সপ্তাহেই

Saturday, August 27, 2011

মহাশুন্যে নতুন গ্রহ আবিষ্কার করলো অস্ট্রেলিয়ার মহাকাশ বিজ্ঞানীরা

Cox's bazarTutorial:মাহতাব হোসেন: হীরক গ্রহ নামে নতুন একটি গ্রহের সন্ধান পেয়েছেন অস্ট্রেলিয়ান বিজ্ঞানীরা। নতুন আবিস্কৃত এই গ্রহটির বৈজ্ঞানিক নাম এখনও দেয়া হয়নি। তবে বিজ্ঞানীরা এই গ্রহকে হীরক গ্রহ বলে অভিহিত করছেন।


অত্যন্ত উজ্জ্বল এই গ্রহের দিকে তাকালে মনে হবে অনন্ত মহাকাশে এক খন্ড হীরক কোন শিল্পী যেন তার শিল্পকলায় আদৃত করে প্রদর্শন করছেন। অত্যাধিক পরিমান কার্বন ডাই অক্সাইডের উপস্হিতিই হীরক গ্রহের উজ্জ্বলতার কারন বলে মনে করছেন বিজ্ঞানীরা কারন রাসায়নিক ভাবে কার্বনের পরিমানের ঘনত্বই হীরকের সৃষ্টি করে। বিজ্ঞানীরা বলছেন কার্বনের আধিক্যতা এই গ্রহের ভূপৃষ্টকে হীরকে পরিনত করেছে। এছাড়াও এই গ্রহটিতে কার্বন ছাড়াও অধিক পরিমান ক্রিস্টালাইজ্ড অক্সিজেন রয়েছে। এই গ্রহটি সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির চেয়ে প্রায় বিশগুন বেশি ঘন।
বিজ্ঞানীরা মনে করছেন কোন একটি নক্ষত্রের অংশ ভেঙে হীরক গ্রহের উত্‍পত্তি।হীরক গ্রহ যাকে ঘিরে আবর্তন করে সেই নক্ষত্রটিও অত্যাধিক উজ্জ্বল। এই গ্রহটিতে মানুষ পৌছাতে পারবে কি না এ ব্যাপারে বিজ্ঞানীরা জানিয়েছেন হীরক গ্রহ পৃথিবী থেকে চার হাজার আলোকবর্ষ দুরে। অষ্ট্রেলিয়ান বিজ্ঞানীরা মহাশুন্যে চার হাজার আলোকবর্ষ দুরের একটি নক্ষত্রকে পর্যবেক্ষন করার সময় ৬৪ মিটার লম্বা বিশাল আকারের পার্কস রেডিও টেলিস্কোপে এই গ্রহের উপস্হিতি ধরা পড়ে।

0 comments:

Post a Comment

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites